বাংলাদেশ বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ ২০২৩ Bangladesh Air Force Officer Cadet Job Circular 2023 DE 2023B

বাংলাদেশ বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দিন

এডমিন (পশু চিকিৎসক) শাখায় স্বল্পমেয়াদী (DE 2023B) কোর্স

শিক্ষাগত যোগ্যতা

মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’ থাকতে হবে।

অথবা

GCE 'ও' লেভেলে পদার্থ ও গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড 'বি' এবং GCE 'এ' লেভেল পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড ‘বি’ থাকতে হবে।

যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম সিজিপিএ ৩.০০ সহকারে ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রির অধিকারী হতে হবে ।


অন্যান্য যোগ্যতা

নাগরিকত্ব : বাংলাদেশী পুরুষ/মহিলা নাগরিক ।

বয়স : ২০ থেকে ৩০ বছর (২৫ জুন ২০২৩ তারিখে), বয়সের ক্ষেত্রে হলফনামা গ্রহণযোগ্য নয়

উচ্চতা : পুরুষ প্রার্থী : কমপক্ষে ৬৪ ইঞ্চি । মহিলা প্রার্থীঃ কমপক্ষে ৬২ ইঞ্চি ।

ওজন : বয়স ও উচ্চতানুযায়ী।

বৈবাহিক অবস্থা : অবিবাহিত/বিবাহিত।

বুকের মাপ : কমপক্ষে ৩২ ইঞ্চি। প্রসারণ : ২ ইঞ্চি । পুরুষ প্রার্থী

বুকের মাপ : কমপক্ষে ২৮ ইঞ্চি। প্রসারণ : ২ ইঞ্চি । মহিলা প্রার্থী

চোখ : ৬/৬ অথবা বিধি অনুসারে ।


বিশেষ যোগ্যতা

অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে।


প্রার্থীর জন্য অযোগ্যতা

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা অন্য কোনো সরকারি চাকরি হতে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় অবসর গ্রহণ;

২। বিগত পাঁচ বছরের মধ্যে আইএসএসবি পরীক্ষায় দু'বার স্ক্রীন্ড আউট অথবা দু'বার প্রত্যাখ্যাত (একবার স্ক্রীন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবে);

৩। যে কোনো ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত;

৪। সিএমবি অথবা আপীল মেডিক্যাল বোর্ড কর্তৃক প্রত্যাখ্যাত;

বিশেষ সুযোগ-সুবিধা

প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০,০০০.০০ টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্য ।

অফিসার ক্যাডেট হিসেবে ভর্তি পরবর্তী সুবিধাদি

বিদেশে প্রশিক্ষণঃ প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে মেধাবী অফিসার ক্যাডেটদের এবং কমিশন প্রাপ্তির পর অফিসারগণের পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ ।

উচ্চ শিক্ষা সুবিধাঃ বিমান বাহিনীর তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-সহ দেশে/বিদেশে মাস্টার্স ও পিএইচডি-সহ উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ । জাতিসংঘ মিশনঃ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগ।

বাংলাদেশ দূতাবাসঃ বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগ প্রাপ্তির সুযোগ।

বাসস্থান ও রেশনঃ নিরাপদ ও মনোরম পি মানসম্মত, সুসজ্জিত বাসস্থান এবং ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুযোগ সন্তানদের অধ্যয়নঃ সন্তানদের যোগ্যতার ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বিইউপি, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমানবাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল/ কলেজে (বাংলা ও ইংলিশ ভার্সন) এবং ইংলিশ মিডিয়াম (ব্রিটিশ কারিকুলাম) এ অধ্যয়নের সুযোগ ।

যাতায়াতঃ বিমান বাহিনীর এক ঘাঁটি থেকে অন্য ঘাঁটিতে সপরিবারে বিমান বা হেলিকপ্টার যোগে যাতায়াতের সুযোগ ।

গাড়ি ঋণ ও ডিওএইচএস প্লটঃ শর্তসাপেক্ষে সুদমুক্ত গাড়ি ঋণ ও ডিওএইচএস-এ প্লট প্রাপ্তির সুযোগ ৷ চিকিৎসাঃ সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তানদের উন্নত চিকিৎসা; প্রয়োজনে নগদ অর্থ প্রদানসহ বিদেশে চিকিৎসার সুযোগ। পাশাপাশি সামরিক হাসপাতালে পিতা, মাতা, শ্বশুর ও শাশুড়ির উন্নত চিকিৎসার সুযোগ রয়েছে।

প্রশিক্ষণ/কমিশন

36506

বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে ৬ মাস প্রশিক্ষণ শেষে ‘ফ্লাইং অফিসার’ পদবিতে কমিশন প্রদান করা হবে।

নির্বাচন পদ্ধতি

১। প্রাথমিক লিখিত পরীক্ষাঃ নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী;

২। প্রাথমিক ডাক্তারী পরীক্ষা;

৩। প্রাথমিক মৌখিক পরীক্ষা;

৪। আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি)/এসএসবি;

৫। কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা;

৬। ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএফএসবি)। বিঃ দ্রঃ পরীক্ষাকেন্দ্রে সকল প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস (মোবাইল, ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি) এবং ব্যাগ বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ ।

হুঁশিয়ারি

ভর্তির বিষয়ে কোন অসৎ ব্যক্তির সাথে যোগাযোগ বা আর্থিক লেনদেন করে প্রতারিত হবেন না। কেননা বিমান বাহিনীতে ভর্তি প্রক্রিয়ায় কোন প্রকার সুপারিশ বা অবৈধ লেনদেন দ্বারা সফলতা পাওয়ার সুযোগ নেই ৷

শর্ত প্রযোজ্য: সকল নিয়ম ও শর্ত বিমান বাহিনী কর্তৃপক্ষ পরিবর্তন ও পরিবর্ধনের ক্ষমতা সংরক্ষণ করে

যোগদানের সম্ভাব্য তারিখ: ২৫ জুন ২০২৩

অনলাইনে আবেদনের নিয়মাবলী

সরাসরি https://joinairforce.baf.mil.bd ওয়েবসাইটে ‘Apply Now’-এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে ফি বাবদ ১,০০০/- টাকা পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। আবেদনকারীগণকে বিজ্ঞপ্তিতে উল্লেখকৃত পরীক্ষার তারিখ সমূহের মধ্যে যেকোনো একটি তারিখ নির্বাচন করে আবেদন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ডের মাধ্যমে 'Login' করে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। পূরণকৃত আবেদনপত্র চূড়ান্তভাবে 'Submit' করার পূর্বে আবেদনকারীগণ নিরীক্ষণের সুযোগ পাবেন এবং কেবলমাত্র আবেদনপত্রে প্রদানকৃত তথ্যসমূহের সঠিকতা সম্পর্কে নিশ্চিত হলেই তা চূড়ান্তভাবে সাবমিট করবেন। চূড়ান্তভাবে আবেদনপত্রটি 'Submit' করা হলে আবেদনকারীগণ আবেদনপত্র ও প্রবেশপত্র 'Download' করতে পারবেন। কোনো আবেদনকারী মোবাইল নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড না পেলে ২৪ ঘন্টার মধ্যে তা helpdesk@baf.mil.bd -এ আবেদনের জন্য ব্যবহৃত ইমেইল এড্রেস হতে পেমেন্ট ইনভয়েসের কপি/প্রমাণসহ ইমেইল করে জানাতে হবে। উক্ত আবেদেনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে ছবি, শিক্ষাগত যোগ্যতার সনদ ও অন্যান্য সনদের সত্যায়িত ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

অনলাইনে আবেদনের সময়সীমাঃ ১৫ মার্চ ২০২৩ থেকে ২৫ এপ্রিল ২০২৩। * শর্ত প্রযোজ্য

আবেদনপত্র জমাদানের নিয়মাবলী

প্রার্থীদের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতঃ পরীক্ষার সময় ইতঃপূর্বে ইস্যুকৃত প্রবেশপত্র ও নিম্নবর্ণিত সনদসহ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবেঃ

১। সকল শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি ;

২। নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদ স্ব স্ব ইউনিয়ন পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর অথবা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার নিকট হতে আনতে হবে। উক্ত সনদের সাথে সনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে;

৩। সম্প্রতি তোলা ১২ কপি পাসপোর্ট এবং ০৪ কপি স্ট্যাম্প আকারের সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কলারসহ শার্ট পরিহিত ছবি হতে হবে);

৪। বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ;

৫। চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে স্ব স্ব কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র;

৬। জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি;

৭। দাবীকৃত সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত ফটোকপি ।

পরীক্ষা গ্রহণের দিন সকাল ০৮০০ ঘটিকার মধ্যে প্রার্থীকে অবশ্যই উপস্থিত থাকতে হবে।


পরীক্ষা কেন্দ্র : বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্ৰ, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫।

পরীক্ষার তারিখ: ২৮ মার্চ ২০২৩, ৪, ৯, ১১, ১৩, ১৬, ১৮ ও ২৭ এপ্রিল ২০২৩


বিঃদ্রঃ কোনো প্রার্থী নির্ধারিত পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোনো দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে টেলিফোনের মাধ্যমে জানাতে হবে।

সরকারি স্বাস্থ্যবিধি মেনে সকল পরীক্ষা গ্রহণ করা হবে।


রিক্রুটমেন্ট পরিদপ্তর, বাংলাদেশ বিমান বাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস। বিস্তারিত তথ্য ও যোগাযোগের জন্য: বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫। বিস্তারিত তথ্য ও অনলাইন আবেদনের জন্যঃ https://joinairforce.baf.mil.bd, Help Desk : 01769-990880 (8 AM - 3 PM ), Email: helpdesk@baf.mil.bd, Follow us : facebook.com/baf.mil.bd



Post a Comment

Previous Post Next Post